1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বোতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান লাভ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১
  • ৩০৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : হীরা নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। এর দামও সাধারণ মানুষের নাগালের বাইরে বটে। এবার বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা আবিষ্কারের ঘোষণা দিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে আফ্রিকার দেশ বোতসোয়ানা। দেশটির মাইনিং কোম্পানি ডেবসওয়ানা এক হাজার ৯৮ ক্যারেটের এই হীরা আবিষ্কারের কথা জানিয়েছে।

প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, গত ১ জুন এই হীরার সন্ধান পায়। এর পর এই মূল্যবান পাথরটি সংরক্ষণ করে সংশ্লিষ্টরা। সুযোগ বুঝে রাজধানী গাবোরোন-এ প্রেসিডেন্ট মোকউইতসি মাসিসির কাছে উপস্থাপন করা হয়।

এ বিষয়ে ডেবসওয়ানার ব্যবস্থাপনা পরিচালক মোকগুইয়েসি মাসিসি জানান, সত্যি এটি বিরল এবং অসাধারণ পাথর.. এই হীরা জাতির জন্য ভালো কিছু আনবে। সরকার এবং গ্লোবাল ডায়মন্ড জায়ান্ট ডি বিয়ার্স-এর যৌথ উদ্যোগে এই হীরা আবিষ্কার করা সম্ভব হয়েছে।

১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় ৩ হাজার একশ ছয় ক্যারেটের কুলিনান হীরা আবিষ্কার হয়, যা এখন পর্যন্ত সবচেয়ে বড় হীরা হিসেবেই পরিচিত। দ্বিতীয়টি ২০১৫ সালে বোতসোয়ানার উত্তর-পূর্বাঞ্চলের কারওয়েতে থেকে আবিষ্কার করা গেছে। লেসেডি লা রোনা নামের ওই ডায়মন্ড ছিল এক হাজার একশ’ নয় ক্যারেটের। আফ্রিকায় ডায়মন্ড আবিষ্কারের মধ্যে অন্যতম বোতসোয়ানা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..